Alexa

লভ্যাংশ ঘোষণার দিনে রেকিট বেনকিজারের দাম কমলো ৬১৫ টাকা

লভ্যাংশ ঘোষণার দিনে রেকিট বেনকিজারের দাম কমলো ৬১৫ টাকা

ছবি: সংগৃহীত

৭০০ শতাংশ লভ্যাংশ ঘোষণার দিনে বহুজাতিক কোম্পানি রেকিট বেনকিজার লিমিটেডের শেয়ারের দাম কমেছে ৬১৫ টাকা করে। যা শতাংশের হিসেবে কমেছে ১৯ দশমিক ৮২ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির পক্ষ থেকে মঙ্গলবার (১৬ এপ্রিল) ডিএসইর ওয়েবসাইটে ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ৭০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা প্রকাশিত হয়। ঘোষণা অনুসারে কোম্পানির শেয়ারহোল্ডারা প্রতিটি শেয়ারের মুনাফা পাবেন ৭০ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, এই খবরে যেখানে কোম্পানির শেয়ারের দাম বাড়ার কথা, সেখানে প্রতিটি শেয়ারের দাম ৬১৫ দশমিক ৪০ টাকা কমে সর্বশেষ লেনদেন হয়েছে দুই হাজার ৪৯০ টাকায়।

মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় লেনদেন শুরু হয়েছিল তিন হাজার ১০৫ দশমিক ৪০ টাকা। ফলে এদিন রেকিট বেনকিজারের শেয়ার ডিএসইতে দাম কমার শীর্ষ তালিকার শীর্ষে উঠে আসে।

বর্তমানে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৮২ দশমিক ৯৬ শতাংশ শেয়ার। বাকি ১৭ শতাংশের মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে তিন দশমিক ৭৭ শতাংশ আর বিদেশিদের হাতে রয়েছে দুই দশমিক ৯৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ছয় দশমিক ২১ শতাংশ শেয়ার। তারপরও কোম্পানির শেয়ারের দাম কমেছে ১৯ শতাংশ হারে।

নাম প্রকাশ না করার শর্তে ডিএসইর একজন পরিচালক বার্তা২৪কম-কে বলেন, ‘৭০০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, তার মানে কোম্পানির অবস্থা ভালো। কিন্তু তারপরও কোম্পানির শেয়ারের দাম কমেছে। এটা কি বাজারের দোষ?’

তিনি বলেন, ‘কোনটা ভালো কোম্পানি, কোনটা খারাপ কোম্পানি এটা এখনো বিনিয়োগকারীরা বুঝেন না, কিংবা বুঝতে চান না। ফলে অতিলোভে বিনিয়োগ করে আম-ছালা দুটোই হারান।’

ডিএসইতে টপটেন লুজার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে জিএসপিফাইন্যান্সের ৯ দশমিক ৫৯ শতাংশ, ব্যাংক এশিয়ার ৯ দশমিক ০৯ শতাংশ, মুন্নুসিরামিকের ৮ দশমিক ৪১ শতাংশ, এমারেল্ড অয়েলের ৭ দশমিক ৭৩ শতাংশ, লিগ্যাসিফুটওয়্যারের ৬ দশমিক ৭৯ শতাংশ, সমতা লেদারের ৬ দশমিক ৫৪ শতাংশ, মুন্নু জুটস্টাফলার্সের ৬ দশমিক ০৭ শতাংশ, এসকে ট্রিমসের ৫ দশমিক ৯০ শতাংশ এবং বিডিওয়েল্ডিংয়ের শেয়ার দর ৫ দশমিক ৭৫ শতাংশ কমেছে।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর