Alexa

পুঁজিবাজারে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

পুঁজিবাজারে সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

ছবি: বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সূচক ও লেনদেন উভয়ই বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১১০ পয়েন্ট।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫২ কোটি ১৩ লাখ টাকা, গত বুধবার লেনদেন হয়েছিল ৩১৪ কোটি ৫৪ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৬৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট বাড়ে।

বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে মাত্র ৯ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৪৮ পয়েন্ট বেড়ে যায়। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩২১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৮টির, কমেছে ৫৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, ফরচুন সু, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ন্যাশনাল টিউবস, স্টান্ডার্ড সিরামিকস, এস্কার নিটিং, মুন্নু স্টাফলারস এবং ইস্টার্ন কেবল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৪২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৫৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৬৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৮১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৬৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- হাক্কানি পাল্প, বাংলা শিপিং কর্পোরেশন, সায়হাম টেক্সটাইল, সায়হাম কটন মিল, ড্যাফোডিল কম্পিউটার, এসকে ট্রিমার, ইমাম বাটন, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, ইস্টার্ন কেবল এবং ইউনাইটেড পাওয়ার।

আপনার মতামত লিখুন :