Alexa

পুঁজিবাজারে মোট লেনদেন ৪০০ কোটি টাকা ছাড়াল

পুঁজিবাজারে মোট লেনদেন ৪০০ কোটি টাকা ছাড়াল

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২১ এপ্রিল) সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন উভয় পুঁজিবাজারের লেনদেন ৪০০ কোটি টাকা ছাড়িয়েছে। যার মধ্যে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮৪ লাখ টাকা, বৃহস্পতিবার (১৮ এপ্রিল) লেনদেন হয়েছিল ৩৫২ কোটি ১৩ লাখ টাকা। অপরদিকে এদিন সিএসই’তে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৭৮ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২ পয়েন্ট।

ডিএসই

রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক বাড়ে ২৭ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে। দুপুর ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৩ পয়েন্ট বাড়ে। আর দুপুর আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক মাত্র ২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩২৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৯২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৩১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ন্যাশনাল টিউবস, ড্যাফোডিল কম্পিউটার, ইস্টার্ন কেবল, প্রিমিয়ার ব্যাংক, মুন্নু স্টাফলারস এবং এস্কার নিটিং।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৪৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৯৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ২৬৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সমতা লেদার, এমআই সিমেন্ট, বঙ্গজ, তুংহাই নিটিং, আইসিবি, স্টান্ডার্ড সিরামিকস, ম্যাকসন স্পিনিং, ইনফরমেশন সার্ভিস, রূপালী ইন্স্যুরেন্স এবং মেঘনা পেট্রোলিয়াম।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর