পুঁজিবাজারের পতন থামছেই না

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ এপ্রিল) সূচক ও লেনদেন কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। কোনোভাবেই থামানো যাচ্ছে না এই পতন প্রবণতা। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৯১ পয়েন্ট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট কমে যায়। তবে এরপর থেকে সূচক কমার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১০ পয়েন্ট কমে।

বেলা ১১টায় সূচক কমে ২০ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৬০ পয়েন্ট কমে। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৬২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৬০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৭২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২১৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ২৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, ন্যাশনাল টিউবস, মুন্নু স্টাফলারস, যমুনা ব্যাংক, এস্কার নিটিং এবং ডোরিন পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৯১ পয়েন্ট কমে ৯ হাজার ৭৫৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৯৫ পয়েন্ট কমে ১৪ হাজার ১৯৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১২১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৭১১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ড্যাফোডিল কম্পিউটার, ন্যাশনাল ইনস্যুরেন্স, বিচ হ্যাচারি, সমতা লেদার, যমুনা ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিকস, মেঘনা সিমেন্ট, এপেক্স ফুটওয়্যার, ডিবিএইচ এবং ডেসকো।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর