কৃষি খাতের মতো প্রণোদনা চায় পোল্ট্রি ব্যবসায়ীরা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এনবিআরের চেয়ারম্যানের মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে প্রাক-বাজেট আলোচনা সভা, বার্তা২৪.কম

এনবিআরের চেয়ারম্যানের মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে প্রাক-বাজেট আলোচনা সভা, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আসছে বাজেটে কৃষি খাতের পণ্যগুলোর মতো যন্ত্রাংশ আমদানি এবং পণ্য রফতানিতে সুযোগ সুবিধা চায় পোলট্রি ব্যবসায়ীরা।  মঙ্গলবার(২৩ এপ্রিল) জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভায় ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন বাংলাদেশের পক্ষ থেকে এ দাবি করা হয়।

এনবিআরের চেয়ারম্যানের মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে প্রাক-বাজেট অনুষ্ঠানে বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ অটোব্রেড বিস্কুট ম্যানুফ্যাকচারাস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জুয়েলার্স সমিতি, বাংলাদেশ ব্রেড, বিস্কুট ও কনফেশনারী প্রস্তুতকারক সমিতির প্রতিনিধিরা অংশ নেন।

ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপিত এহতেশাম বি শাহজাহান বলেন, পোলট্রি খাতের পণ্যগুলো কৃষি পণ্য। সুতবাং কৃষি খাত যে রকম সুযোগ সুবিধা পায় আমাদের ক্ষেত্রেও সেই সুবিধা দেয়ার প্রস্তাব করছি। একই দাবি জানিয়েছেন বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন ও বিডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ।

এহতেশাম বি শাহজাহান বলেন, দেশের পোলট্রি শিল্প ভালো নেই। বিভিন্ন সমস্যায় জর্জরিত। তাই পোলট্রি শিল্পকে বাঁচাতে আসছে বাজেটে পোলট্রি খাদ্যের অন্যতম উপকরণ সয়াবিন আমদানিতে রেগুলেটরি ডিউটি প্রত্যাহার, পোলট্রি খাদ্য আমদানিতে আগ্রিম কর ও শুল্ক কর প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ ক্রপ প্রোটেকশন অ্যাসোসিয়েশনের মহাসচিব হাবিবুর রহমান বলেন, বাজেটে বালাইনাশক শিল্পের পণ্যগুলোর ওপর বর্তমান আমদানি শুল্ককর প্রত্যাহার করার মাধ্যমে কৃষক ও জনগণের নিকট স্বল্পমূল্যের বালাইনাশক পণ্য সরবরাহ সুনিশ্চিত করা দরকার।

তাদের দাবির প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনাদের কথাগুলো শুনেছি। আগামী বাজেটে বিবেচনা করব।

 

 

আপনার মতামত লিখুন :