মেথানল ফুয়েল সেল নিয়ে আসছে ইডটকো ও জাস টেলিকম

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে প্রথমবারের মত মেথানল নির্ভর ফুয়েল সেল নিয়ে আসার ঘোষণা দিল ইডটকো ও জাস টেলিকম লিমিটেড। এটি সবুজ জ্বালানি ব্যবহার করে এবং আরও দক্ষতার সঙ্গে পরিচালিত হয়ে শব্দ দূষণ ও পরিবেশ দূষণ হ্রাস করবে।

এছাড়া এই সমাধান ডিজেল জেনারেটরের জন্য একটি কার্যকর বিকল্প হিসেবে নির্ভরযোগ্য শক্তি হিসেবে কাজ করে। নতুন সমাধানের এই সুবিধাগুলোর মধ্যে সর্বোচ্চ কম কার্বন নির্গমন নিশ্চিত, নিরাপদ ও স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক কিছু নেই এবং মাসিক খরচ ব্যবহারের উপর ভিত্তি করে ডিজির তুলনায় কম, নির্ভরযোগ্য ও প্রাপ্যতার পরিমাণ বেশি এবং ফুয়েল সেল হার্ডওয়্যার রক্ষণাবেক্ষণ খুব সহজ এবং সাধারণ উল্লেখযোগ্য।

বুধবার (২৪ এপ্রিল) সংবাদ মাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাস টেলিকম লিমিটেড বাংলাদেশের প্রথম কোম্পানি যেটি মিথানল ফুয়েল সেল ভিত্তিক পাওয়ার সিস্টেমগুলো বাণিজ্যিকভাবে আত্মপ্রকাশ করে। এই সিস্টেমগুলো ৬ মাসের ট্রায়ালের জন্য ইডটকো বাংলাদেশের সাইটগুলোতে অংশীদারিত্বে স্থাপন করা হয়েছে।

ইডটকো বাংলাদেশের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর রাহুল চৌধুরী বলেছেন, ‘ডিজেল জেনারেটর কার্বন নির্গমন এবং শব্দ দূষণ তৈরি করে। কিন্তু ইডটকো তার ক্রমাগত উদ্ভাবন এবং ডিজিটালাইজেশনের মাধ্যমে কম কার্বন নির্গমন নিশ্চিত করার জন্য অঙ্গীকারবদ্ধ। যা উন্নত সেবার মান নিশ্চিত করার সাথে পরিবেশগত নিরাপত্তা এবং গ্রাহক সন্তুষ্টি নিশ্চিত করবে।

জাসের সিইও তৌফিক মালেক বলেন, ‘মেথানল জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে, যা স্থানীয়ভাবে পাওয়া যায়-এটি সবুজ এবং ডিজেল ও অকটেনের মত জীবাশ্মভিত্তিক জ্বালানির মূল্যের ঊর্ধ্বগতির তুলনায় স্বাধীন।’

২০১২ সালে প্রতিষ্ঠিত ইডটকো গ্রুপ এশিয়াতে প্রথম আঞ্চলিক ও সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো পরিষেবা সংস্থা।

জাস টেলিকম বাংলাদেশে স্থানীয়ভাবে সংযুক্ত টেলিকমিউনিকেশন সিস্টেম বিক্রেতা।

আপনার মতামত লিখুন :