Alexa

উভয় পুঁজিবাজারে সূচক-লেনদেন বেড়েছে

উভয় পুঁজিবাজারে সূচক-লেনদেন বেড়েছে

ডিএসই ও সিএসইতে লেনদেন ও সূচক দুটিই বেড়েছে/ ছবি: বার্তা২৪.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৬১ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৮৪ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি এক লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩২ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে।

বৃহস্পতিবার বেলা ১১টায় সূচক বাড়ে ২২ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বাড়ে। এরপর সূচক ওঠানামা করলেও বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ২৭ পয়েন্ট বাড়ে। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২৬৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৬৩ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৮৪ লাখ টাকা।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০২টির, কমেছে ১০২ এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, মুন্নু সিরামিকস, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ব্র্যাক ব্যাংক, ফাইন ফুড, ইউনাইটেড পাওয়অর, অ্যাকটিভ ফাইন কেমিক্যাল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং যমুনা ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৬১ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৬৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৩০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩০৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৪৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি এক লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- জেনেক্সিল, আজিজ পাইপ, এনভয় টেক্সটাইল, এএফসি অ্যাগ্রো, বঙ্গজ, স্টান্ডার্ড সিরামিকস, ইমাম বাটন, মোজাফফর হোসেন স্পিনিং মিল, শাশা ডেনিমস এবং পিএলএফএসএল।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর