ডিএসইতে ২৭, সিএসইতে ২৬ পয়েন্ট প্রধান সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৩০ এপ্রিল) সূচক ও লেনদেন বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৬ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯৮ কোটি ৬১ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক বাড়ে ৩০ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় সূচক ৩৩ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৫ পয়েন্ট বাড়ে। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ২৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২০২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৫ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ১০৬ এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল পলিমার, ব্র্যাক ব্যাংক, জেনেক্সিল, মুন্নু সিরামিকস, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, অ্যাডভেন্ট, এস্কার নিটিং, বেক্সফার্মা এবং ন্যাশনাল টিউবস।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬২৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৩ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- রূপালী ইনস্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিল, নর্দান ইনস্যুরেন্স, জিবিবি পাওয়ার, অ্যাডভেন্ট, ইস্টার্ন কেবল, ঢাকা ডায়িং, বেক্স সিনথ এবং মেট্রো স্পিনিং।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর