Alexa

বন্ধ হওয়া তিন স্থলবন্দরে শনিবার আমদানি-রপ্তানি শুরু 

বন্ধ হওয়া তিন স্থলবন্দরে শনিবার আমদানি-রপ্তানি শুরু 

বাংলাবান্দা স্থলবন্দরে আটকে আছে পাথর বোঝাই ট্রাক, ছবি: বার্তা২৪.কম

কয়েকদিন ধরে বন্ধ থাকার পর শনিবার (৪ মে) থেকে উত্তরের তিন স্থলবন্দরে পুনরায় আমদানি-রপ্তানি শুরু হবে। বৃহস্পতিবার (২ মে) রংপুর কাস্টমস কমিশনারেটের সঙ্গে পঞ্চগড়ের বাংলাবান্ধা, লালমনিরহাটের বুড়িমারী ও কুড়িগ্রামের বঙ্গ সোনাহাট স্থলবন্দরের তিন সমিতির এক যৌথসভায় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

শনিবার (৪ মে) থেকে আবারো পাথর আমদানি-রপ্তানি শুরু হবে।

রংপুর কাস্টমস কমিশনারেটের এক মৌখিক নির্দেশে দুই ডলার ভ্যাট বাড়ানোসহ অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট বৃদ্ধিতে বুড়িমারী, বাংলাবান্ধা ও বঙ্গ সোনারহাট স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি-রপ্তানি বন্ধ করে ব্যবসায়ীরা। তিন বন্দরের ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি বন্ধ করে দেয়।

ফলে বন্দরগুলোতে কয়েকদিন ধরে অচলাবস্থা বিরাজ করছিল। এতে আটকা পড়ে ভারতীয় পাথর বোঝাই ট্রাক। পণ্য খালাস না হওয়ায় চালকদের মধ্যে অস্থিরতা বিরাজ করে। কর্মহীন হয়ে পড়ে হাজারো শ্রমিক।

এদিকে সিঅ্যান্ডএফ সূত্রে জানা যায়, হঠাৎ করে ভ্যাট ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার করায় ভারত থেকে পাথর আমদানি করতে বিপাকে পড়েন আমদানিকারকরা। ফলে ব্যবসায়ীরা রংপুর কাস্টমস কমিশনারেটের এ সিদ্ধান্তে প্রতিবাদে ভারত থেকে পাথর আমদানি বন্ধ ঘোষণা করে।

এ বিষয়ে পঞ্চগড় আমদানি-রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বার্তা২৪.কমকে বলেন, বৃহস্পতিবার রংপুর বিভাগীয় কাস্টমস কমিশনারেটের সঙ্গে বৈঠকে করে সিদ্ধান্ত নিয়েছি শনিবার (৪ মে) থেকে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করা হবে। ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার বা ২ ডলার বেশি ভ্যাট চলতি মাসের পরিবর্তে আগামী জুন মাস থেকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা সরকারের সঙ্গে একমত।

 

আপনার মতামত লিখুন :