পুঁজিবাজারে উত্থানের পরদিনই সূচক ও লেনদেনে পতন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারের (৬ মে) লেনদেন শেষ হয়েছে সূচক ও লেনদেন কমে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭২ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩৫ কোটি ৯৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টা ৩০ মিনিটে, এরপর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১২ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩০ পয়েন্ট কমে। বেলা ১১টার সূচক ৮ পয়েন্ট কমে যায়। আর বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক গত কার্যদিবসের চেয়ে ৪৭ পয়েন্ট কমে। আর বেলা আড়াইটায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৪২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৮১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২৩৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ২৫৮ এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, এস্কার নিটিং, ন্যাশনাল পলিমার, লিগ্যাসি ফুটওয়্যার, মুন্নু সিরামিকস, ন্যাশনাল টিউবস, জেনেক্সিল, বাংলাদেশ শিপিং করপোরেশন, ব্র্যাক ব্যাংক এবং ইউনাইটেড পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭২ পয়েন্ট কমে ৯ হাজার ৯১৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৫০৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১০৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৯৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ন্যাশনাল ফিডমিল, ড্যাফোডিল কম্পিউটার, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, এসএস স্টিল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এস্কার নিটিং, প্রভাতী ইন্স্যুরেন্স, তাকাফুল ইন্স্যুরেন্স, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

 

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর