ডিএসইতে সূচক সামান্য বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সপ্তাহের পঞ্চম কার্যদিবস বুধবার (৯ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে মাত্র ৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৪ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩১ কোটি ৭৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ২০ মিনিটে সূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক গত কার্যদিবসের সমান হয়ে যায়।

তবে এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১১টায় সূচক ২ পয়েন্ট বেড়ে যায়। বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বাড়ে। এরপর দিনভর সূচকের ওঠানামার পর বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক মাত্র ৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৭৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৫১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২২০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ১২৮ এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, আইবিপি, এস্কার নিটিং, কেটিএল, ফাইন ফুড, মুন্নু সিরামিকস, এসএস স্টিল, জেনেক্সিল, পাওয়ার গ্রিড এবং ইন্ট্রাকো।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৪ পয়েন্ট কমে ৯ হাজার ৮০০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে ১৪ হাজার ২৫৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৩ পয়েন্ট কমে ১৬ হাজার ১৮৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ওআইমেক্স ইলেকট্রো, ন্যাশনাল ফিডমিল, ফুওয়াং সিরামিকস, এসিএফএল, ইন্ট্রাকো, কেটিএল, ফুওয়াং ফুড, এশিয়া ইনস্যুরেন্স, প্রাইম ইনস্যুরেন্স এবং এসএস স্টিল।

আপনার মতামত লিখুন :