ডিএসইতে প্রধান সূচক কমেছে ২৯ পয়েন্ট, সিএসইতে ৫৬

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
দেশের দুই পুঁজিবাজার/ ছবি: সংগৃহীত

দেশের দুই পুঁজিবাজার/ ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিস মঙ্গলবার (১৪ মে) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৫৬ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৫১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৫ কোটি তিন লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ২০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৩০ মিনিটে সূচক ১৫ পযেন্ট বাড়ে। এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হতে শুরু করে। ১০টা ৫৫ মিনিটে সূচক ২ পয়েন্ট কমে যায়। আর বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে। বেলা ২টায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২১৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮২৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার২০৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৫১ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ২১৯ এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, যমুনা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, পাওয়ার গ্রিড, গ্রামীণ ফোন, লিগ্যাসি ফুটওয়্যার, স্কয়ার ফার্মা এবং এস্কার নিটিং।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৫৬ পয়েন্ট কমে ৯ হাজার ৬৬৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৯পয়েন্ট কমে ১৪ হাজার ৯৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৬২ পয়েন্টে অবস্থান করে।
লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- পদ্মা অয়েল, লিগ্যাসি ফুটওয়্যার, জেনেক্সিল, শাহিন পুকুর সিরামিকস, ফাস ফাইন্যান্স, বঙ্গজ, ইটিএল, ডেল্টা স্পিনিং, বিডি ল্যামপস এবং সিএনএ টেক্সটাইল।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর