Alexa

পুঁজিবাজারের সূচকে ধীর গতি

পুঁজিবাজারের সূচকে ধীর গতি

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৫ মে) ধীর গতিতে সূচক বেড়ে লেনদেন চলছে।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩ পয়েন্ট। তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮১ কোটি ৬১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৫১ কোটি ৩৯ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর থেকে সূচক আবার বাড়তে থাকে। এ সময় সূচক বাড়ে মাত্র ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক আবার কমতে থাকে। বেলা ১১টায় সূচক মাত্র ১১ পয়েন্ট বাড়ে। আর বেলা সাড়ে ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৩৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮২৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২০২ পয়েন্টে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, ব্র্যাক ব্যাংক, আইএফআইসি, ওআইমেক্স, ফাস ফাইন্যান্স, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা এবং এসএস স্টিল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭ পয়েন্ট কমে ৯ হাজার ৬৫৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭২ পয়েন্ট কমে ১৪ হাজার ২৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১২ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৫০ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ৬ কোটি ৪২ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, প্রাইম ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ফিডমিল, ইস্টার্ন ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ওআইমেক্স, আইএফআইসি, ফাস ফাইন্যান্স, উত্তরা ব্যাংক।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর