Alexa

মেসার্স মেগা ইয়ার্ন ডায়িংয়ের ৬ কোটি টাকার কর ফাঁকি

মেসার্স মেগা ইয়ার্ন ডায়িংয়ের ৬ কোটি টাকার কর ফাঁকি

ছবি: সংগৃহীত

মেসার্স মেগা ইয়ার্ন ডায়িং লিমিটেডের বিরুদ্ধে ছয় কোটি টাকা কর ফাঁকির মামলা করেছে কাস্টমস বন্ড কমিশনারেট, ঢাকা। কোম্পানিটি গাজীপুরের কাশিমপুরে অবস্থিত।

বন্ডেড সুবিধার অপব্যবহারের মাধ্যমে শুল্ক কর ফাঁকি দেওয়ার অভিযোগে মামলাটি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সহকারী কর কমিশনার মো. আল আমিন।

তিনি বৃহস্পতিবার (১৬ মে) বার্তা২৪.কমকে বলেন, বন্ডেড সুবিধার অব্যবহার করার অভিযোগে কোম্পানিটির বিরুদ্ধে পাঁচ কোটি ৯৪ লাখ টাকা কর ফাঁকির মামলা করা হয়েছে।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গত ৬ মে ঢাকা কাস্টমস বন্ডেডের সহকারী কমিশনার মনিরুজ্জামান চৌধুরীর নেতৃত্বে একটি প্রিভেন্টিভ দল আকস্মিকভাবে প্রতিষ্ঠানটি পরিদর্শন করে। এসময় কাস্টমস কর্মকর্তারা প্রতিষ্ঠান প্রতিনিধির উপস্থিতিতে বন্ডেড ওয়্যারহাউজে কাঁচামালের মজুদ যাচাই করেন। যাচাইয়ে বন্ড সুবিধায় আমদানি করা কাঁচামালের মধ্যে ইয়ার্ন ছয় কোটি ৯৯ লাখ ৯৬ হাজার ৮৮৭ কেজি, ডাইস এক হাজার ৪৮৬ কেজি, কেমিক্যাল ৩৮ হাজার ৬৭৪ কেজি এবং লবণ ৪৮ হাজার ৭৮২ কেজি মজুদ কম পাওয়া যায়। যা আইনের লঙ্ঘন।

আর তাই কাঁচামাল-পণ্য অবৈধভাবে অপসারণ করে খোলাবাজারে বিক্রির অভিযোগে ঢাকা কাস্টমস গত ১২ মে কোম্পানিটির বিরুদ্ধে মামলা (নম্বর- ২৮/২০১৯) দায়ের করে।

এতে বলা হয়, জড়িত পণ্যের মোট শুল্কায়ন মূল্য ১৮ কোটি ১৬ লাখ ৪০ হাজার ৩৪৯ টাকা এবং ফাঁকি দেওয়া শুল্ক করের পরিমাণ পাঁচ কোটি ৯৪ লাখ ৮৭ হাজার ৮৫০ টাকা। দায়ের করা মামলার বিপরীতে ন্যায় নির্ণয়ন কার্যক্রম চলছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, বন্ড সুবিধার অপব্যবহার প্রতিরোধ এবং দেশীয় শিল্পের সুরক্ষায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, এনডিসি মহোদয়ের নির্দেশনা এবং কমিশনার এস এম হুমায়ুন কবীরের গতিশীল নেতৃত্বে এ ধরনের অভিযান পরিচালনা করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর