Alexa

ব্যাংকের বিনিয়োগের সক্ষমতা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ব্যাংকের বিনিয়োগের সক্ষমতা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ছবি: সংগৃহীত

অবশেষে পুঁজিবাজারে তালিকাভুক্ত তফসিলি ব্যাংকগুলোর বিনিয়োগ সক্ষমতা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। ফলে পুঁজিবাজারের ব্যাংকগুলোর এক্সপোজারে এখন থেকে সাধারণ শেয়ার, প্রেফারেন্স শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড ইত্যাদি বিনিয়োগ হিসেবে গণ্য করা হবে না।

বৃহস্পতিবার (১৬মে) বিষয়ে এক প্রজ্ঞাপন জারি করে এ বিষয়ে নিশ্চিত করা হয়েছে। চলতি বছরের ২৭ জানুয়ারি থেকে চলা দরপতন ঠেকাতে এই উদ্যোগ নিল বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকগুলোর বিনিয়োগে সাবসিডারি কোম্পানি, বন্ড এবং ডিবেঞ্চারকে বাহিরে রাখতে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন দীর্ঘদিন ধরে দাবি করে আসছিল। তাদের দাবির প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক এই উদ্যোগ নিল।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারের বিভিন্ন অংশীজনের মতামত এবং পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে তালিকাভুক্ত নয় এরুপ সিকিউরিটিজে ইকুইটি শেয়ার, নন-কনভারটেবল কিউমিলেটিভ প্রেফারেন্স শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড ইত্যাদি ব্যাংকের বিনিয়োগ পুঁজিবাজারে ব্যাংকের মোট বিনিয়োগ হিসাবায়নের অন্তর্ভুক্ত না করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এর ফলে পুঁজিবাজারে তালিকাভুক্ত নয় এরুপ ইকুইটি শেয়ার, নন-কনভারটেবল কিউমিলেটিভ প্রেফারেন্স শেয়ার, বন্ড, ডিবেঞ্চার, বে-মেয়াদি মিউচুয়াল ফান্ড ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য করা হবে না। যা অবিলম্বে কার্যকর করা হবে। ফলে সমপরিমাণ টাকা তারা পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে।

ব্যাংকগুলো এখন থেকে পুঁজিবাজারে বিনিয়োগ বেশি করতে পারবে। বাজারে তারল্য সংকট দূর হবে। উল্লেখ্য ২০১০ সালে ধসের আগে এসব প্রতিষ্ঠানকে বিনিয়োগের আওতায় নিয়ে আসা হয়।

আপনার মতামত লিখুন :