ঊর্ধ্বমুখী পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ মে) সূচক ও লেনদেন বেড়ে চলছে এ দিনের কার্যক্রম। বেলা ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৮ পয়েন্ট। তবে সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬০ কোটি ৪৯ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৫৬ লাখ টাকা। ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর সূচক বাড়ে ৭৪ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৯৫ পয়েন্ট বেড়ে যায়। এর পর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩২০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৩ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৫১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬৮টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১ পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে-এসকে ট্রিমার, আইএফআইসি ব্যাংক, উত্তরা ব্যাংক, ফরচুন সু, প্রিমিয়ার ব্যাংক, এক্সিম ব্যাংক, পাওয়ার গ্রিড, সিটি ব্যাংক, সোনারবাংলা ইনস্যুরেন্স এবং বিকন ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১০৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭৯২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১১২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ১৭৫ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে একই সময়ে লেনদেন হয়েছিল ২ কোটি ৫৬ লাখ টাকা।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এসকে ট্রিমার, সোনারবাংলা ইনস্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং, ইস্টার্ন কেবল, ঢাকা ব্যাংক, ফাস ফাইন্যান্স, কেয়া কসমেটিকস, ন্যাশনাল পলিমার এবং আইএফআইসি ব্রাংক।

আপনার মতামত লিখুন :