Alexa

উভয় পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

উভয় পুঁজিবাজারে সূচকের বড় উত্থান

দেশের দুই পুঁজিবাজার/ ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিস রোববার (১৯ মে) সূচক বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৮৪ পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৯০ কোটি ৬৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৩৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। তবে বেলা ১০টা ৩০ মিনিটের পর সূচক বাড়ে ৭৪ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৯৫ পয়েন্ট বেড়ে যায়। এর পর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯০ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক ১০৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৩৩৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৯ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭১টির, কমেছে ৪৫ এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, আইএফআইসি ব্যাংক, এক্সিম ব্যাংক, এসকে ট্রিমার, উত্তরা ব্যাংক, ব্যাংক এশিয়া, পাওয়ার গ্রিড, প্রিমিয়ার ব্যাংক, সিটি ব্যাংক এবং আইবিপি।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৮৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৮৭১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২১৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২২২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩০৫ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এশিয়া ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স, এসকে ট্রিমার, সোনারবাংলা ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল, ঢাকা ইন্স্যুরেন্স, বে লিজিং, প্রভাতী ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ও প্রিমিয়ার লিজিং।

আপনার মতামত লিখুন :