৩০ শতাংশ শেয়ার না থাকা কোম্পানির জন্য আলাদা ক্যাটাগরি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪,কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার না থাকা কোম্পানির জন্য আলাদা ক্যাটাগরি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

একই সঙ্গে যেসব কোম্পানিতে নূন্যতম ২ শতাংশ শেয়ার ধারন করার পরও পরিচালক পদ শূন্য রয়েছে সেসব কোম্পানিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তা পূরণ করতে হবে।

মঙ্গলবার (২১ মে) কমিশনের ৬৮৭তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানের সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, স্বতন্ত্র পরিচালক ব্যতিত উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিত ৩০ শতাংশ শেয়ার ধারনে ব্যর্থ কোম্পানিকে উভয় স্টক এক্সচেঞ্জে ট্রেডিং বোর্ডে পৃথক একটি ক্যাটাগরি গঠন করবে। সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারন ছাড়া সংশ্লিষ্ট কোম্পানির বোনাস শেয়ারসহ কোনভাবে পরিশোধিত মূলধন বাড়াতে পারবে না। এক্ষেত্রে কোম্পানি রাইট শেয়ার, আরপিও, একত্রিকরন করার ক্ষেত্রে অযোগ্য হবে।

এছাড়া ৩০ শতাংশ শেয়ার ধারন ছাড়া কোন পরিচালক এবং উদ্যোক্তা ওই কোম্পানির শেয়ার বিক্রয় বা হস্তান্তর বা বন্ধক রাখতে পারবে না।

অন্যদিকে কোন পরিচালকের ২ শতাংশ শেয়ার ধারনে ব্যর্থতার কারণে শূণ্য পদে ২ শতাংশ শেয়ার ধারন করে এমন শেয়ারহোল্ডারদের পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে পূরণ করতে হবে। আর কোন কোম্পানি বা প্রতিষ্ঠান, কোন তালিকাভুক্ত কোম্পানির প্রতি অন্যুন ২ শতাংশ শেয়ার ধারনের জন্য উক্ত কোম্পানি ব্যক্তিকে ওই তালিকাভুক্ত কোম্পানির জন্য পরিচালক মনোনীত করতে পারবে।

পুঁজিবাজারে অধিকতর স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিশ্চিত করার জন্য শিগগিরই পরিচালকদের শেয়ার ধারন নিয়ে একটি নতুন নোটিফিকেশন জারি করবে কমিশন।

আপনার মতামত লিখুন :