Alexa

মিশ্র প্রবণতায় পুঁজিবাজারের লেনদেন শেষ

মিশ্র প্রবণতায় পুঁজিবাজারের লেনদেন শেষ

দেশের দুই পুঁজিবাজার/ ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিস বৃহস্পতিবার সূচকের মিশ্র প্রবণথায় শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসই ও সিএসই’র প্রধান সূচক কমেছে প্রায় এক পয়েন্ট। তবে ডিএসই-৩০ সূচক বেড়েছে ২ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসেলেনদেন হয়েছিল ২৯০ কোটি ৫৪ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৩ লাখ টাকা। গতকার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক উঠানামা করতে থাকে। তবে বেলা ১০টা ২০মিনিটের পর সূচক বাড়ে ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক প্রায় এক পয়েন্ট কমে দাঁড়ায় ৫হাজার ২৫০ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে৩১৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১৬৪ এবংঅপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- প্রাইম ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, রানার অটোমোবাইল, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন কেবল, মুন্নু সিরামিকস, ফরচুন সু, গ্রামীণ ফোন, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স এবং ডোরিন পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) প্রায় এক পয়েন্টকমে ৯ হাজার ৭০৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৭৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১ পয়েন্ট কমে ১৬ হাজার ৪১ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইমাম বাটন, পিপলস ইন্স্যুরেন্স, প্রিমিয়ার লিজিং, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, ফার্স্ট ফাইন্যান্স, বেঙ্গল উইন্ডসর, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স এবং মতিন স্পিনিং।

আপনার মতামত লিখুন :