Alexa

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

ডিএসইতে সূচক বাড়লেও কমেছে সিএসইতে

দেশের দুই শেয়ারবাজার/ ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান সূচক সামান্য বাড়লেও কমেছে ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে অন্য সূচকগুলোতে মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেছে। এদিন ডিএসই ও সিএসই’র প্রধান সূচক বেড়েছে মাত্র দুই পয়েন্ট এবং সিএসইতে কমেছে ২৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৪৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ছয় লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক পাঁচ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক উঠা-নামা করতে থাকে। তবে বেলা ১০টা ২০ মিনিটের পর সূচক বাড়ে তিন পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৫ পয়েন্ট কমে যায়। এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৮ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক দুই পয়েন্ট বেড়ে দাঁড়ায় পাঁচ হাজার ২৫৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক সাত পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮২৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক দুই পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯০ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১৮৩ এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ব্রিটিশ আমেরিকান টোবাকো, ইস্টার্ন কেবল, ফরচুন সু, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ডোরিন পাওয়ার, আইএফআইসি, ইউনাইটেড পাওয়ার, রূপালী লাইফ ইন্স্যুর্সে, মুন্নু সিরামিকস এবং এসকে ট্রিমার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৭ পয়েন্ট কমে ৯ হাজার ৬৮১ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৩৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪১ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৯৯ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ছয় লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- পপুলার লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, ইস্টার্ন কেবল, আরামিট, এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং সন্ধানী ইন্স্যুরেন্স।

আপনার মতামত লিখুন :