চতুর্থ অর্থ ছাড়ে অনুমতি লাগবে না অর্থ মন্ত্রণালয়ের

স্পেশাল করেসপন্ডেট , বার্তা২৪.কম,ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের উন্নয়ন প্রকল্পের চতুর্থ অর্থ ছাড়ের জন্য এখন থেকে আর অর্থ বিভাগের অনুমতি প্রয়োজন পড়বে না। সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা এই অর্থ ছাড় করতে পারবেন।

সরকারের অর্থের দক্ষ ব্যবস্থাপনা, ঋণের স্থিতি ও সুদের হার ঠিক রাখা, আর তারল্য প্রবাহের ধারাবাহিকতা রক্ষা করতে অর্থ মন্ত্রণালয় এ ব্যবস্থা নিয়েছে। তবে এতে অর্থের অপচয় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ সংক্রান্ত এক সারমর্মে স্বাক্ষর করেছেন। গত এপ্রিল মাসে এক সার্কুলারে বলা হয়েছে, সরকারের উন্নয়ন প্রকল্পের চতুর্থ অর্থ ছাড়ের জন্য আর অর্থ বিভাগের অনুমতি প্রয়োজন পড়বে না। সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা এই অর্থ ছাড় করাতে পারবেন।

জানা গেছে, কোনো উন্নয়ন প্রকল্পের অর্থ ছাড় করা হয় চার কিস্তিতে। যার জন্য অর্থ বিভাগ ও প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রশাসনিক বিভাগের অনুমোদন নেয়ার বাধ্যবাধকতা রয়েছে। এর উদ্দেশ্য ছিল, প্রকল্প ব্যয়ের ক্ষেত্রে অধিক স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। কিন্তু কাজে গতি আনার জন্য চলতি অর্থবছরের ১ জুলাই থেকে প্রথম ও দ্বিতীয় কিস্তির অর্থ ছাড়ের ক্ষমতা দেয়া হয়েছিল প্রকল্প পরিচালকদের (পিডি)। আর তৃতীয় কিস্তির অর্থ ছাড় করতে প্রকল্প সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের প্রশাসনিক বিভাগের অনুমোদন নেয়ার প্রয়োজন হতো।

কিন্তু এরপর পিডিরা অভিযোগ করেন, প্রকল্পের কাজে ধীরগতি কাটছে না এবং টাকা ছাড়ের ক্ষেত্রে তাদের নানা ধরনের হয়রানির সম্মুখীন হতে হচ্ছে। এ পরিস্থিতিতে অর্থ বিভাগ গত এপ্রিল মাস থেকে একটি প্রজ্ঞাপন জারি করে প্রকল্পের চতুর্থ কিস্তির অর্থ ছাড়ের বিষয়ে এক সার্কুলার জারি করে।

আপনার মতামত লিখুন :