রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা কমল ১৬২০০ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিবছরের মতই ২০১৮-২০১৯ অর্থবছরের জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা কমাল সরকার। মূল লক্ষ্য থেকে ১৬ হাজার ২০০ কোটি টাকার বেশি কমানো হয়েছে।

ফলে এনবিআরের রাজস্ব আদায়ের সংশোধিত লক্ষ্য এখন দাঁড়াল ২ লাখ ৮০ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরে এনবিআরকে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা আদায়ের লক্ষ্য দেওয়া হয়েছিল।

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন এনবিআরের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা বলছেন, কাটছাঁট করে এনবিআরের সংশোধিত লক্ষ্যমাত্রা চূড়ান্ত করা হয়েছে। 

এনবিআর সূত্র জানায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ৯ মাস জুলাই-মার্চে ৫০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের ঘাটতি রয়েছে। এনবিআর আলোচ্য সময়ে শুল্ক, কর ও ভ্যাট মিলিয়ে মোট রাজস্ব আদায় করতে পেরেছে ১ লাখ ৫৩ হাজার ৪১৯ কোটি টাকা।

চলতি অর্থবছরের খাতওয়ারি লক্ষ্যমাত্রায় সর্বোচ্চ ৭ হাজার কোটি টাকা কাটছাঁট করা হয়েছে ভ্যাটে। ভ্যাট খাতে এখন সংশোধিত লক্ষ্য হলো ১ লাখ ৩ হাজার কোটি টাকা। ভ্যাটে মূল লক্ষ্য ছিল ১ লাখ ১০ হাজার কোটি টাকা।

অন্যদিকে আয়কর খাতে সাড়ে ৫ হাজার কোটি টাকা কমিয়ে ৯৬ হাজার ৬৩২ কোটি টাকা লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আর শুল্ক খাতে লক্ষ্য ৮৪ হাজার কোটি টাকা থেকে কমিয়ে ৭৯ হাজার ৪২৫ কোটি টাকা করা হয়েছে।

গত কয়েক বছরের মধ্যে এবারই এনবিআরের জন্য সবচেয়ে কম ১৬ হাজার কোটি টাকা লক্ষ্য কমানো হলো। অথচ এবারই গত কয়েক বছরের মধ্যে রাজস্ব আদায়ে সবচেয়ে কম প্রবৃদ্ধি হচ্ছে। প্রথম ৯ মাসে এনবিআরের রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি মাত্র ৭ শতাংশ। ২০১৭-২০১৮ অর্থবছরে কমানো হয়েছিল ২৩ হাজার কোটি টাকা। সে বছর এনবিআরের মূল লক্ষ্য ছিল ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।

পরে তা কমিয়ে সোয়া ২ লাখ কোটি টাকা করা হয়েছে। শেষ পর্যন্ত ২ লাখ ৫ হাজার ৯০৩ কোটি টাকা আদায় করতে পেরেছিল এনবিআর। এর আগের বছর অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা আদায়ের লক্ষ্য ছিল। পরে তা কমিয়ে ১ লাখ ৮৫ হাজার ৭১ হাজার কোটি টাকা করা হয়। অবশ্য সেই সংশোধিত লক্ষ্য অর্জন করেছিল এনবিআর।

আপনার মতামত লিখুন :