Alexa

‘নতুন ভ্যাট আইন জনগণের ওপর বোঝা হবে না’

‘নতুন ভ্যাট আইন জনগণের ওপর বোঝা হবে না’

কর্মশালায় বক্তব্য দেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া / ছবি: বার্তা২৪

নতুন ভ্যাট আইন জনগণের ওপর বোঝা ও চাপ সৃষ্টি করবে না বলে আশা প্রকাশ করেছেন জাতীয় রাজস্ব র্বোডে (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

তিনি বলেছেন, ‘আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। এই ভ্যাট আইনে জনগণের ওপর বোঝা ও চাপ সৃষ্টি করেব না।’

বুধবার (২৯ মে) রাজধানীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) ‘বাজেট বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ’ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

অর্থনীতিক সাংবাদিকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এবং পিআইবি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানে এ সময় পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ, ইআরএফের সভাপতি সাইফুল ইসলাম দিলাল এবং এনবিআরের সদস্য কানন কুমার রায় উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘বাজেটে ভ্যাটের হার কয়েক ধাপে নির্ধারণ করে তা বাস্তবায়নের জন্য নির্দেশনা থাকবে। এতে করে ভোক্তাসহ ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে না। যাতে সঠিকভাবে ভ্যাট আদায় করা যায়, সেটি দেখবে এনবিআর।’

তিনি আরও বলেন, ‘রাজস্ব আয়ের একটা স্থিতিশীল প্রবৃদ্ধি আছে। এ বছরের তুলনায় আগামী বছর রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে। রাজস্ব আহরণের ক্ষেত্রে এবার আয় করের প্রতি বেশি গুরুত্ব দিচ্ছি। আগামী কয়েক বছরও আয়কর আদায়ে গুরুত্ব বেশি দেওয়া হবে। এখনো অনেকে আয় কর দিচ্ছে না। যারা কর দেওয়ার সামর্থ্য রাখে তাদেরকে অবশ্যই করের আওতায় আনতে উদ্যোগ নেওয়া হবে বলে জানান তিনি।

এ ছাড়াও ভ্যাটের ইসিআর বা ইলেক্ট্রনিক মেশিনের কার্যক্রম আগামী জুলাই থেকে কার্যকর হবে বলে জানান এনবিআর চেয়ারম্যান।

তিন দিনব্যাপী ‘বাজেট বিষয়ক কর্মশালা’ আগামী শুক্রবার (৩১ মে) পর্যন্ত চলবে। কর্মশালায় ইআরএফের ৪০জন সদস্য অংশগ্রহণ করেছে।

আপনার মতামত লিখুন :