ডিএসই থেকে ৩৩ কোটি টাকার রাজস্ব হারাল সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লেনদেন কম হওয়ায় এপ্রিল মাসের তুলনায় মে মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকার রাজস্ব হারিয়েছে ৩৩কোটি ১৫ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, টানা চার মাস ধরে চলা দরপতনের ফলে পুঁজিবাজারে লেনদেন কমে গেছে। আর তাতে সরকার রাজস্ব হারাল ৩৩ কোটি টাকারও বেশি।

ডিএসইর সূত্র মতে, উদ্যোক্তা-পরিচালক ও ব্রোকারেজ হাউসের মাধ্যমে শেয়ার বিক্রি বাবদ ডিএসইতে মে মাসে রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ১১ লাখ ১০ হাজার টাকা। আগের মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছিল ৪৩ কোটি ২৬ লাখ ৭০ হাজার টাকা। অর্থাৎ এক মাসের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে প্রায় ৩৩ কোটি ১৫ লাখ টাকা।

দু’প্রকার শেয়ার কেনা-বেচার মধ্যে মে মাসে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ৩৯ লাখ ৬১ হাজার ৬৭৮ টাকা। এপ্রিল মাসে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছিল ৩৬ কোটি ২৮ লাখ ৬৩ হাজার টাকা। এক মাসের ব্যবধানে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় কমেছে প্রায় ৩৩ কোটি ৮৯ লাখ টাকা।

এদিকে, মে মাসে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৭১ লাখ ৪৮ হাজার ৮৬১ টাকা। এপ্রিলে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়েছিল ৬ কোটি ৯৮ লাখ টাকা। এ খাতের রাজস্ব আদায় মাসের ব্যবধানে কিছুটা বেড়েছে।

তবে চলতি বছরের জানুয়ারিতে ডিএসই থেকে সরকার ৩২ কোটি ৬৪ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। ফেব্রুয়ারিতে ২৩ কোটি ২৪ লাখ ৬৯ হাজার টাকা এবং মার্চে রাজস্ব আদায় হয়েছে ২৩ কোটি ৪৮ লাখ ৭৪ হাজার টাকা।

আপনার মতামত লিখুন :