Alexa

পুঁজিবাজারের সূচক ঊর্ধ্বমুখী

পুঁজিবাজারের সূচক ঊর্ধ্বমুখী

ছবি: বার্তা২৪

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ জুন) সূচক বেড়ে চলছে কার্যক্রম। বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৪৫ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৮৩ কোটি ২৭ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১৯ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ২৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক বাড়ে ২৫ পয়েন্ট। আর বেলা ১১টায় সূচক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৬৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯১২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪১ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮৩ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তীত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ইস্টার্ন হাউজিং, খুলনা পাওয়ার কোম্পানি, গ্লোবাল ইন্স্যুরেন্স, পেনিনসুলা হোটেল, বিবিএস কেবল, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স এবং জেনেক্সিল।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৪৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১০৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৩৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬৮৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কাশেম ইন্ডাস্ট্রিজ, এএফসি অ্যাগ্রো, ফেডারেল ইন্স্যুরেন্স, লিন্ডে বাংলাদেশ, পেনিনসুলা হোটেল, পূবালী ব্যাংক, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, সিটি জেনালের ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়্যার এবং জেএমআই সিরিঞ্জ।

আপনার মতামত লিখুন :