ডিএসইতে প্রধান সূচক ৪৪, সিএসইতে বেড়েছে ৯৭ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১১ জুন) প্রধান সূচক ও লেনদেনে বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪৪ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স বেড়েছে ৯৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯৯ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ২৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক বাড়ে ২৫ পয়েন্ট। আর বেলা ১১টায় সূচক ৩১ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৭৫ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯২১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৪টির, কমেছে ৭৫ এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, বিবিএস কেবল, স্কয়ার ফার্মা, খুলনা পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, ব্র্যাক ব্যাংক, ইস্টার্ন হাউজিং, নিউ লাইন এবং ডোরিন পাওয়ার।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৯৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৬০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১২৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫২১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৫৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৭৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- কাশেম ইন্ডাস্ট্রিজ, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, আমরা টেকনোলজি, মেঘনা সিমেন্ট, এমারেল্ড অয়েল, এপেক্স স্পিনিং, প্রিমিয়ার সিমেন্ট, আইটিসি, এপেক্স ফুড এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্স।

আপনার মতামত লিখুন :