Alexa

চাঙা হচ্ছে পুঁজিবাজার, বাজেটের অপেক্ষায় বিনিয়োগকারীরা

চাঙা হচ্ছে পুঁজিবাজার, বাজেটের অপেক্ষায় বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে বিনিয়োগকারীরা বাজেটের অপেক্ষায়, ছবি: সংগৃহীত

আসছে বাজেট পুঁজিবাজারের জন্য থাকছে বিশেষ প্রণোদনা। এমন সু-সংবাদে টানা সাড়ে চার মাস দরপতনের পর চাঙা হতে শুরু করেছে দেশের পুঁজিবাজার। বাড়তে শুরু করেছে সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তার তাতে বিনিয়োগকারীরা মূলধন অর্থাৎ পুঁজিও ফিরে পেতে শুরু করেছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, ঈদের আগেও পরে সর্বশেষ সাত কার্যদিবস লেনদেন হয়েছে। এই সাতদিনই পুঁজিবাজারে উত্থান হয়েছে। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২২২ পয়েন্ট। লেনদেন ৩শ’ কোটি টাকার গড় থেকে বেড়ে ৫শ’ কোটি টাকায় দাঁড়িয়েছে। সব মিলিয়ে বিনিয়োগকারীদের মূলধন অর্থাৎ পুঁজি বেড়েছে ১৬ হাজার ৮৩৮ কোটি ২৯ লাখ ৯৩ হাজার টাকা। একইভাবে সিএসইতেও বেড়েছে লেনদেন সূচক ও বেশিভাগ কোম্পানির শেয়ারের দাম।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারের আস্থা ও তারল্য সংকট দূর করতে, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সহজ শর্তে প্রায় ৯শ’ কোটি টাকার ঋণ সহায়তা দিচ্ছে সরকার। পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংকগুলোর সাবসিডারি প্রতিষ্ঠানের বিনিয়োগ এক্সপোজার লিমিটের আওতা থেকে বাদ দেওয়া হয়েছে। বহুল আলোচিত অনৈতিক প্লেসমেন্ট বাণিজ্য বন্ধ করা হচ্ছে। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) রুলসের পরিবর্তন করা হয়েছে। আইপিওতে বিনিয়োগকারীদের কোটা বাড়ানো হয়েছে।

এই সংস্কারগুলোর পরও আসছে বাজেটে পুঁজিবাজারে জন্য বিশেষ প্রণোদনা রাখা হচ্ছে বলে অর্থমন্ত্রী ঘোষণা দিয়েছেন। আর তাতে বিনিয়োগকারীদের মধ্যে প্রত্যাশা আরও বেড়েছে। ফলে ২৮ লাখ বিনিয়োগকারী এখন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বাজেট ঘোষণার দিকে তাকিয়ে আছেন। তিনি বাজেটে পুঁজিবাজারে কি প্রণোদনা দেন। তা দেখবেন, তারপর বিনিয়োগ শুরু করবেন।

অর্থ মন্ত্রণালয় এবং জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) সূত্র মতে, আসছে বাজেটে পুঁজিবাজারে তেমন কিছু রাখা হয়নি। তবে বিনা করে, বিনা শর্তে অপ্রদর্শিত অর্থ অর্থাৎ কালো টাকা সাদা করা এবং লভ্যাংশের ওপর করমুক্ত আয়ের সীমা ২৫ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা পর্যন্ত করা হচ্ছে। এ ছাড়া তৈরি পোশাক খাতের কোম্পানিগুলোর জন্য প্রায় ৩ হাজার কোটি টাকা নগদ সহায়তা দেওয়া হতে পারে বাজেটে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়শনের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বার্তা২৪.কমকে বলেন, সম্প্রতি শেয়ারবাজারের জন্য বেশকিছু ভালো উদ্যোগ নেওয়া হয়েছে। বাজেটে প্রণোদনা দেওয়ার ইঙ্গিত পাওয়া গেছে। বাজারে এসব উদ্যোগের ইতিবাচক প্রভাব পড়াটাই স্বাভাবিক।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর