পুঁজিবাজারের সূচক আবারও নিম্নমুখী

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১২ জুন) সূচক কমে চলছে লেনদেন।

যদিও গত কয়েক কার্যদিবসে সূচক বেড়ে লেনদেন চলেছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৯ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ২০ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৯ কোটি ৯৪ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। এরপর থেকে সূচক এক টানা কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ১২ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক কমে ১৭ পয়েন্ট। আর বেলা ১১টায় সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪৫৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯১০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩৯ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১৭৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- বিবিএস কেবল, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স ভিএফএসটিডিএল, মুন্নু সিরামিকস, ওয়াইমেক্স এবং খুলনা পাওয়ার।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৪০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৭৭ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৪৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৪ পয়েন্ট কমে ১৬ হাজার ৭৩৮ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইস্টার্ন কেবল, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, এসিআই ফর্মুলা, প্রভাতী ইন্স্যুরেন্স, আল আরাফা ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, ফ্যামিলি টেক্সটাইল, ড্যাফোডিল কিম্পিউটার এবং বিবিএস কেবল।

আপনার মতামত লিখুন :