Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

সাধারণ মানুষের বাজেট ভাবনা

সাধারণ মানুষের বাজেট ভাবনা
অটোরিকশাচালক নয়ন আলী, ছবি: বার্তা২৪.কম
তৌফিকুল ইসলাম
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

সমৃদ্ধ দেশ গড়তে প্রতি বছর জুন মাসে দেওয়া হয় বাজেট। তারই ধারাবাহিকতায় ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট ঘোষণা করা হবে বৃহস্পতিবার (১৩ জুন)। এটি হবে দেশের ৪৮তম বাজেট আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট।

বাজেট নিয়ে সাধারণ মানুষের আগ্রহ একটু কম। বাজেটের আকার বাড়ল কি কমল সেটা সাধারণ মানুষের চিন্তার বিষয় নয়। বাজেট শেষে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ কোন পণ্যের দাম কমল বা বাড়ল সেটাই তাদের চিন্তার বিষয়। কারণ বাজেটের জিনিসপত্রের দাম বাড়লে প্রভাব পড়বে তাদের জীবন-জীবিকায়।

বুধবার (১২ জুন) রাজধানীর বিভিন্ন স্থানে ঘুরে সাধারণ মানুষের সঙ্গে কথা বলে আসন্ন জাতীয় বাজেট ২০১৯-২০২০ নিয়ে তাদের ভাবনা আর প্রত্যাশা তুলে এনেছে বার্তা২৪.কম।

মেডিকেল যন্ত্রাংশ সাপ্লাইয়ের ব্যবসা করেন এম শহীদুল ইসলাম। কেমন বাজেট চান জানতে চাইলে তিনি বার্তা২৪.কমকে বলেন, এদেশের বাজেট সরকারের মনগড়া বাজেট। সাধারণ মানুষের প্রতি লক্ষ্য রেখে কোনো বাজেট করা হয় না। তাই বাজেট নিয়ে আমাদেরও মাথা ব্যথা নেই। এদেশে যারা রাজনীতি করে, তারা দেশপ্রেমিক না বরং পেটপ্রেমিক। জনগণের কথা না ভেবে তারা নিজেদের কথা ভাবে।

বেসরকারি প্রতিষ্ঠানের চাকুরে মোসেদ্দেক কবির বার্তা২৪.কমকে বলেন, বাচ্চাদের গুঁড়ো দুধের জন্যও ভ্যাট দিতে হয়। সাধারণ মানুষ হিসেবে প্রত্যাশা করব, খাদ্যদ্রব্যের ভ্যাট যেন কমানো হয়। বাজেট যেন জনবান্ধব হয়।

Men

তোফাজ্জল হোসেন নামে এক ব্যক্তি বলেন, আসন্ন বাজেটের আকার বাড়ছে। এটা জনগণের ওপর বাড়তি করের বোঝা চাপিয়ে দেওয়া ছাড়া আর কিছুই না। আমাদের দেশে ব্যক্তিগত বা বৈদেশিক বিনিয়োগ কি সেভাবে আছে? এই বাজেটের টাকা সাধারণ জনগণের কাছ থেকে ছাড়া আর কোত্থেকে আসবে? বাজেটের আকার বাড়ছে মানে দ্রব্যমূল্য বাড়বে। যার চাপ পড়বে জনগণের ওপর।

ব্রততী সাহা নামে এক ছাত্রী বলেন, আমাদের দেশের অধিকাংশ মানুষই মধ্যবিত্ত। তাদের জন্য মূল্য সংযোজন কর পরিমিত পর্যায়ে রাখতে হবে। শিক্ষা ও গবেষণা খাতে বাজেট বাড়াতে হবে। কৃষকরা যাতে ফসলের ন্যায্যমূল্য পান সেটা বাজেটে নিশ্চিত করা দরকার।

সিএনজি চালিত অটোরিকশার চালক নয়ন আলী বার্তা২৪.কমকে বলেন, গরিবের আবার বাজেট কী? যা পাই তাই খাই। তাই বাজেট নিয়ে আমাদের কোনো মাথা ব্যথা নাই। বাজেট দিয়ে কী হবে?

আপনার মতামত লিখুন :

এবি ব্যাংকের এজিএম অনুষ্ঠিত

এবি ব্যাংকের এজিএম অনুষ্ঠিত
ছবি: সংগৃহীত

এবি ব্যাংকের ৩৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ জুন) রাজধানীর সেনা মালঞ্চে এর আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন পরিচালনা পর্ষদের সভাপতি মোহাম্মদ এ. (রুমী) আলী।

প্রেসিডেন্ট অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর তারিক আফজাল, ব্যাংকের পরিচালকবৃন্দ এবং শেয়ারহোল্ডারবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

সিটি ব্যাংকের ৩৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সিটি ব্যাংকের ৩৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
দি সিটি ব্যাংক লিমিটেডের ৩৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত, ছবি: সংগৃহীত

দি সিটি ব্যাংক লিমিটেডের ৩৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৬ জুন) ঢাকায় কুর্মিটোলা গলফ ক্লাবে এই বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার। সভায় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান হোসেন খালেদ ও  পরিচালক তাবাস্সুম কায়সার, সাভেরা এইচ মাহমুদ, হোসেন মেহমুদ, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফসহ ব্যাংকের ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দ। বিপুলসংখ্যক শেয়ারহোল্ডার এ সভায় অংশগ্রহণ করেন।

ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার তাঁর স্বাগত বক্তব্যে বলেন, ক্রমশ পরিবর্তনের মাধ্যমে এগিয়ে যাওয়াকে সিটি ব্যাংক সবসময় প্রাধান্য দিয়ে এসেছে, যার ফলশ্রুতিতে ব্যাংকটি দেশের অগ্রগামী ডিজিটাল ব্যাংক হিসেবে নিজের অবস্থান ধরে রেখেছে। ব্যাংকিং সেক্টরে নানাবিধ চ্যালেঞ্জের কথা উল্লেখ করে তিনি ক্রমান্বয়ে সেগুলো থেকে উত্তীর্ণ হওয়ার লক্ষ্যে সচেষ্ট থাকার কথা জানান।

ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও মাসরুর আরেফিন ব্যাংকের কর্মকাণ্ডের সার্বিক চিত্র শেয়ারহোল্ডারদের কাছে তুলে ধরেন এবং ব্যাংকের প্রতি তাদের দীর্ঘদিনের আস্থার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। একই সঙ্গে তিনি সার্বক্ষণিক সহায়তা ও দিকনির্দেশনার জন্য বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ সকল নিয়ন্ত্রণ সংস্থা এবং ব্যাংকের পরিচালনা পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

৩৬তম বার্ষিক সাধারণ সভায় পরিচালক পরিষদ কর্তৃক সুপারিশকৃত ৬% ক্যাশ ও ৫% স্টক ডিভিডেন্ড অনুমোদনের জন্য উত্থাপিত হলে তা সর্বসম্মতিক্রমে গৃহীত ও অনুমোদিত হয়।

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র