Alexa

অর্থমন্ত্রীর প্রথম, দেশের ৪৮তম বাজেট

অর্থমন্ত্রীর প্রথম, দেশের ৪৮তম বাজেট

প্রতীকী

টানা তৃতীয় দফায় ক্ষমতায় আসার পর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের প্রথম বাজেট সংসদে উত্থাপিত হবে বৃহস্পতিবার। এটি হবে দেশের ইতিহাসে ৪৮তম বাজেট। অন্যদিকে অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তাফা কামালের প্রথম বাজেট। ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে প্রথম বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী।

এবার বাজেটের আকার হতে পারে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। আওয়ামী লীগ সরকারের প্রতিটি বাজেট আগের বাজেটের আকার ছাড়িয়ে গেছে। চলতি অর্থবছরের বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৩৮০ কোটি টাকা। রাজস্ব আয় ধরা হয়েছে ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে বাজেট প্রস্তাবনা উত্থাপন করবেন। এটি হবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট। প্রজেক্টরের মাধ্যমে বাজেট সারণি তুলে ধরবেন অর্থমন্ত্রী। বিকেল ৩টায় বাজেট উত্থাপনের আগে বিকেল ২টায় সংসদ ভবন মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেটের চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন উপলক্ষে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। বৃহস্পতিবার বেলা ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের মুলতবি অধিবেশন শুরু হবে। এরপর নতুন অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাবনা উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে বাজেট প্রস্তাবনা উত্থাপন করা হবে। বাজেট বক্তৃতা শেষে অর্থমন্ত্রী ‘অর্থ বিল- ২০১৯’ সংসদে উত্থাপন করবেন। কতিপয় আইন সংশোধনের লক্ষ্যে বিলটি উত্থাপন করা হয়। সংসদের কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বিলটি আগামী ৩০ জুন পাস হবে। এর আগে প্রস্তাবিত বাজেটের ওপর সরকার ও বিরোধী দলীয় সদস্যরা আলোচনা করবেন।

মন্ত্রিপরিষদে অনুমোদন পাওয়ার পর বাজেট বিলে স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। এরপর সংসদে নিজ কক্ষে বসে বাজেট উপস্থাপন প্রত্যক্ষ করবেন তিনি। এছাড়াও প্রধান বিচারপতি, তিন বাহিনীর প্রধান, দেশি-বিদেশি কূটনীতিক ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। এজন্য সংসদ ভবন ও তার আশপাশের এলাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, অর্থমন্ত্রী ইতোমধ্যে বাজেটের সবকিছু চূড়ান্ত করেছেন। বাজেটের সব ডকুমেন্ট ছাপা হয়েছে। বাজেট বক্তৃতার বই ছাপার কাজ শেষ পর্যায়ে। বৃহস্পতিবার সকালেই তা পৌঁছে যাবে সংসদ সচিবালয়ে। অধিবেশন শুরুর আগে তা পৌঁছে দেওয়া হবে সংসদ সদস্যদের টেবিলে।

গত মঙ্গলবার (১১ জুন) থেকে বাজেট অধিবেশন শুরু হয়েছে। যা আগামী ১১ জুলাই শেষ হবে। সংসদের কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুন বাজেট পাসের পর এক সপ্তাহের বিরতি দিয়ে ৭ জুলাই থেকে পুনরায় অধিবেশন বসবে। বিরোধী দল জাতীয় পার্টির পাশাপাশি বিএনপি ও গণফোরাম সদস্যদের অংশগ্রহণে পুরো অধিবেশন উত্তপ্ত থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে কয়েক দিন জ্বরে ভোগার পর মঙ্গলবার সন্ধ্যায় স্বাস্থ্য পরীক্ষার জন্য ঢাকার অ্যাপোলো হাসপাতালে যান ৭২ বছর বয়সী অর্থমন্ত্রী মুস্তফা কামাল। পরে চিকিৎসকের পরামর্শে রাতে তিনি হাসপাতালেই থেকে যান। সংসদে বাজেট পেশের দুই দিন আগে অর্থমন্ত্রীর অসুস্থতার খবরে উদ্বেগ তৈরি হলেও বুধবার বিকেলে তিনি সংসদ অধিবেশনে যোগ দেন। বাজেট প্রস্তাবনা উত্থাপনে অর্থমন্ত্রী ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছেন বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এর আগে অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত দেশের ইতিহাসে যৌথভাবে সর্বোচ্চ সংখ্যক বাজেট দেন। তিনি ও বিএনপি আমলের প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান ১২টি করে বাজেট দিয়েছেন।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর