Alexa

পুঁজিবাজারে সূচকের ওঠানামা

পুঁজিবাজারে সূচকের ওঠানামা

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ জুন) সূচকের ওঠানামা প্রবণতায় লেনদেন চলছে।

বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে প্রায় ১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর থেকে সূচক কিছুটা ঊর্ধ্বমুখী ছিল। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ৮ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টার পর সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হয়ে যায়। আর বেলা ১১টা ২০ মিনিটে সূচক কমে ১৭ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় সূচক প্রায় ১ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৪৬৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৯১৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৭০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-সিলকো ফার্মা, জেএমআই সিরিঞ্জ, পিপলস ইন্স্যুরেন্স, বিবিএস কেবল, জেনেক্সিল, ফাস ফাইন্যান্স, ইস্টার্ন কেবল, সিঙ্গার বিডি, বঙ্গজ এবং প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১ পয়েন্ট কমে ১০ হাজার ১৩৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৫৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট কমে ১৬ হাজার ৭৩১ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সিলকো ফার্মা, নর্দান ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং ঢাকা ইন্স্যুরেন্স।

আপনার মতামত লিখুন :

অর্থনীতি এর আরও খবর