ডিএসইতে প্রধান সূচক ৪, সিএসইতে বেড়েছে ১৬ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৩ জুন) প্রধান সূচক ও লেনদেনে বেড়ে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স বেড়েছে ১৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫২২ কোটি ৬৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৯ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ১৪ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। এরপর থেকে সূচক কিছুটা ঊর্ধ্বমুখী ছিল। বেলা ১০টা ৫০ মিনিটের পর সূচক ৮ পয়েন্ট বাড়ে। তবে এরপর থেকে সূচক বাড়ার প্রবণতায় কমতে থাকে। বেলা ১১টার পর সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হয়ে যায়। আর বেলা ১১টা ২০ মিনিটে সূচক কমে ১৭ পয়েন্ট। আর বেলা সাড়ে ১১টায় সূচক প্রায় ১ পয়েন্ট কমে যায়। তবে বেলা পৌনে ২টার পর থেকে সূচক আবারও ইতিবাচক হতে থাকে। বেলা ২টায় সূচক বাড়ে ৬ পয়েন্ট এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৭৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯১৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৪৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৯টির, কমেছে ১৩৮ এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সিলকো ফার্মা, এসকে ট্রিমার, জেএমআই সিরিঞ্জ, বিবিএস কেবল, জেনেক্সিল, আলিফ ইন্ডাস্ট্রিজ, ফাস ফাইন্যান্স, ইস্টার্ন হাউজিং, পিপলস ইন্স্যুরেন্স এবং সিঙ্গার বিডি।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৬ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৫৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫২০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৬৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৩৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সিলকো ফার্মা, নর্দান ইন্স্যুরেন্স, ফাস ফাইন্যান্স, প্রগতি ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, ঢাকা ডায়িং এবং নিটল ইন্স্যুরেন্স।

আপনার মতামত লিখুন :