এডিপিতে বরাদ্দ ২ লাখ ২ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) ২০১৯-২০ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট এই তথ্য উত্থাপন করা হয়।

বাজেট বক্তৃতায় বলা হয়, '২০১৯-২০ অর্থবছরের জন্য পাঁচ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করছি। এর মধ্যে উন্নয়নের জন্য বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ১১ হাজার ৬৮৩ টাকা। তার মধ্যে এডিপিতে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করছি। আর পরিচালন ব্যয় তিন লাখ ১০ হাজার ২৬২ কোটি টাকার প্রস্তাব করছি।'

এবারের বাজেট মোট জিডিপির পাঁচ শতাংশ। টাকার অংকে বর্তমানে দেশের মোট জিডিপির পরিমাণ ২৮ লাখ ৮৫ হাজার ৮৭২ কোটি টাকা; যা দেশের ইতিহাসে সবচেয়ে বড় আকারের বাজেট।

অর্থমন্ত্রী বলেন, 'সবচেয়ে বড় বাজেট বাস্তবায়নের জন্য রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭৭ হাজার ৯৭৩ কোটি টাকার প্রস্তাব করছি। বৈদেশিক ঋণ সহায়তা ও এনবিআর-এনবিআর বহির্ভূত সব মিলিয়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৮১ হাজার ৯৭৮ কোটি টাকার। ফলে এক লাখ ৪৫ হাজার কোটি টাকার ঘাটতির রাখার প্রস্তাব করছি।'

এর আগের অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ছিল এক লাখ ২১ হাজার ২৪২ টাকা। এই ঘাটতি পূরণের বৈদেশিক ঋণ সহায়তা থেকে ঋণ ধরা হয়েছে ৬৩ হাজার ৮৪৮ কোটি টাকা। আর অভ্যন্তরীণ খাত থেকে ঋণ নেওয়া প্রস্তাব ধরা হয়েছে ৭৭ হাজার ৭৪৫ কোটি টাকা।

আপনার মতামত লিখুন :