জনকল্যাণমুখী বাজেট, বললেন বিজিএমইএ সভাপতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়া জানাচ্ছেন বিজিএমইএ সভাপতি রুবানা হক

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়া জানাচ্ছেন বিজিএমইএ সভাপতি রুবানা হক

  • Font increase
  • Font Decrease

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে জনকল্যাণমুখী বাজেট বলে মন্তব্য করেছেন তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সভাপতি রুবানা হক। তিনি বলেন, বাজেট এবার ভালো হয়েছে, এই বাজেট জনকল্যাণমুখী।

পোশাক রফতানিতে ১ শতাংশ নগদ সহায়তা দেওয়ায় অর্থমন্ত্রীকে সাধুবাদ জানিয়ে রুবানা হক বলেন, বাজেটে আমরা শতভাগ খুশি না হলেও ৭০ শতাংশ খুশি হয়েছি। পোশাকখাতে এবার কিছু বেশি বরাদ্দ পেয়েছি।

১ শতাংশ নগদ সহায়তার প্রস্তাবনা দিলেও বিজিএমইএ’র দাবি ছিল ৩ শতাংশ। এ খাতে আগে কখনো ভর্তুকি না থাকায় এবারের বাজেটে ৩ শতাংশ সহায়তা আশা করেছিলেন বিজিএমইএ সভাপতি।

প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়া জানাতে গিয়ে সামাজিক সুরক্ষা খাতে পোশাক শ্রমিকদের অন্তর্ভুক্ত করার জোর দাবি জানিয়েছেন রুবানা হক।

তিনি বলেন, সামাজিক সুরক্ষার খাতে পোশাক শ্রমিকদের অন্তর্ভুক্ত করার দাবি আমাদের অনেকদিনের। সুরক্ষা খাতে অন্যান্য সংঘঠনের শ্রমিকরা থাকলেও বিজিএমইএ’র শ্রমিকরা নেই। এটি দুঃখজনক এবং আগামীতে সামাজিক সুরক্ষা খাতে বিজিএমইএ’র শ্রমিকদের অন্তর্ভুক্ত করার দাবি জানাই।

বৃহস্পতিবার (১৩ জুন) বেলা ৩টার কিছুক্ষণ পর জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।