Alexa

বাজেট ২০১৯-২০

বাজেটে অবহেলিত জ্বালানি খাত

বাজেটে অবহেলিত জ্বালানি খাত

ফাইল ছবি

বাজেটের প্রবৃদ্ধির সঙ্গে তাল মেলাতে পারেনি বিদ্যুৎ ও জ্বালানি খাত। ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২৮ হাজার ৫০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বিদায়ী অর্থবছরে (২০১৮-১৯) বিদ্যুৎ ও জ্বালানি খাতে বরাদ্দ ছিল ২৪ হাজার ৯শ’ ২১ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটের আকার বেড়েছে ১৮ শতাংশ। সে হারে বাড়াতে হলে সাড়ে ২৯ হাজার কোটি টাকা বরাদ্দ পাওয়ার কথা ছিল বিদ্যুৎ ও জ্বালানি খাতের।

মন্ত্রণালয়ের দুই বিভাগের মধ্যে বিদ্যুৎ বিভাগ এবারও সুবিধাজনক অবস্থানে রয়েছে। অনেকটাই অবহেলিত পিছিয়ে থাকা জ্বালানি বিভাগ। জ্বালানি বিভাগে গত বছরের তুলনায় মাত্র ১ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। বিদায়ী অর্থবছরে এই বিভাগে বরাদ্দ ছিলো ১ হাজার ৯শ’ ৮৫ কোটি টাকা। যা সংশোধিত বাজেটে গিয়ে দাঁড়ায় ২ হাজার ২শ’ ৯০ কোটি টাকা।

জ্বালানি খাতে ১ হাজার ৯শ’ ৮৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বাজেট প্রবৃদ্ধির হারের সঙ্গে বাড়লে এই খাতে বরাদ্দ পাওয়ার কথা ছিলো ২ হাজার ৩শ’ ৪২ কোটি টাকা।

বিদ্যুৎ খাতে বিগত অর্থবছরে অনুমোদিত বাজেট ছিল ২২ হাজার ৯শ’ ৩৬ কোটি টাকা। সংশোধিত বাজেটে এর পরিমাণ দাঁড়ায় ২৪ হাজার ২শ’ ১২ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে এ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ২৬ হাজার ৬৪ কোটি টাকা।

অনেক দিন ধরেই বলাবলি হচ্ছিল, বিদ্যুতের সঙ্গে তাল মেলাতে পারছে না জ্বালানি বিভাগ। যে কারণে কিছুটা সংকটও রয়েছে। কিন্তু এবার বাজেটেও জ্বালানি বিভাগ অনেকটাই অবহেলিত থেকে গেলো।

আপনার মতামত লিখুন :