নির্বাচন কমিশনের বরাদ্দ ১ হাজার ৯২০ কোটি টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
নির্বাচন ভবন

নির্বাচন ভবন

  • Font increase
  • Font Decrease

২০১৯-২০২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য ১ হাজার ৯২০ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব রাখা হয়েছে। এ বাজেটের পরিচালন খাতে ৭৭৯ কোটি ৪৭ লাখ টাকা ও উন্নয়ন খাতে ১ হাজার ১৪১ কোটি ২৩ লাখ টাকা বরাদ্দ রয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে দেশের ৪৮তম বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তৃাকালে অর্থমন্ত্রী অসুস্থ হয়ে পড়ায় তার হয়ে প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন থাকায় গত অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে নির্বাচন কমিশনের জন্য সংশোধিত বাজেটে বরাদ্দ ছিল ৪ হাজার ৩৪২ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরের সংশোধিত বাজেটে ইসির জন্যে ৯৫৩ কোটি ২৭ লাখ ৬৭ হাজার টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে ৮০১ কোটি ৫৩ লাখ ৯৭ হাজার টাকা বরাদ্দ ছিল।

২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে ইসির অন্তত ১১টি খাতে কর্মসূচি বাস্তবায়নের কথা বলা হয়েছে। এর মধ্যে রয়েছে ছবিসহ ভোটার তালিকা, সংসদের উপনির্বাচন, স্থানীয় সরকারের সাধারণ ও উপনির্বাচন, স্মার্ট কার্ড প্রদান, ২ বছর মেয়াদী পেপার লেমিনেটেড পরিচয়পত্র, ইভিএম প্রকল্পের আওতায় ৮২০০০ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সংশ্লিষ্ট যন্ত্রপাতি ক্রয়, দেশি-বিদেশি প্রশিক্ষণ, প্রবাসী বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও পরিচয়পত্র প্রদান, শূন্য থেকে ১৮ বছর নাগরিকদের নিবন্ধন ও এনআইডি প্রদান, এনআইডি তথ্য যাচাই এবং ইসির উন্নয়ন ও নির্বাচনী ব্যবস্থাপনার উন্নয়ন।