সূচক বেড়ে পুঁজিবাজারে লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ জুন) সূচক বেড়ে চলছে লেনদেন।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৮ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৪ কোটি ৭০ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ২৯ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩০ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কিছুটা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটের পর সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বাড়ে। আর বেলা ১১টায় সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৮২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯২১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৬ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তীত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ইস্টার্ন হাউজিং, জেএমআই সিরিঞ্জ, নর্দান ইন্স্যুরেন্স, ড্রাগন সোয়েটার, ইউনাইটেড পাওয়ার, বিবিএস কেবল, নিউ লাইন, আনলিমা ইয়ার্ন, প্রাইম টেক্সটাইল এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৮ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১৬৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৭৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- সিলকো ফার্মা, প্রাইম টেক্সটাইল, ড্রাগন সোয়েটার, আইপিডিসি, আরএন স্পিনিং, রিপাবলিক ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার, রূপালী ব্যাংক, আনলিমা ইয়ার্ন এবং মেট্রো স্পিনিং।

আপনার মতামত লিখুন :