আইন ও বিচার বিভাগে বরাদ্দ বাড়ানোর দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪.কম

ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আইন ও বিচার বিভাগে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় আইনজীবী সমিতি। বরাদ্দ বাড়ানো হলে মামলা জট কমবে বলেও মনে করে সংগঠনটি।

বুধবার (১৯ জুন) দুপুর সোয়া একটায় ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ) কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান জাতীয় আইনজীবী সমিতিরি সভাপতি ও জ্যেষ্ঠ আইনজীবী শাহ মো. খসরুজ্জামান।

লিখিত বক্তব্যে শাহ মো. খসরুজ্জামান ২৯ এপ্রিল এক সংবাদ সম্মেলনে জাতীয আইনজীবী সমিতি সংবাদ সম্মেলনে ৫ দফা সুপারিশ করেছিল। ওই সুপারিশের মধ্যে অপ্রদর্শিত অর্থ শিল্প ও কলকারাখানায় বিনিয়োগ এবং আবাসন খাতে বিনিয়োগের ওপর বিদ্যমান কর কমানোয় অর্থমন্ত্রীকে ধনাব্যদ জানাচ্ছি।

আমাদের স্পষ্ট মতামত হল অপ্রদর্শিত অর্থের বিনিয়োগের সুযোগ  দিয়ে ৫ শতাংশ অতিরিক্ত করারোপ ঠিক হবেনা। কারণ ইতিপূর্বে সরকারের ১০ শতাংশ হারে কর নিয়ে অপ্রদর্শিত অর্থ বৈধ করার সুযোগে সফলতা আসেনি। অপরদিকে শিল্পায়নের জন্য এলাকা সীমিতকরণ বর্তমান অর্থনেতিক প্রেক্ষিতে সমীচীন হবে না।

তিনি বলেন, সারাদেশের আদালতে আইনজীবীদের দেয়া কোর্ট ফি থেকে এক শতাংশ প্রত্যেক আইনজীবী সমিতির বেনাভোলেন্ট ফান্ডে সরকারী কোষাগার থেকে সরাসরি জমা হওয়ার বিষয়টি আইনজীবীদের প্রাণের দাবি। আশা করি প্রধানমন্ত্রী এটি সহানভূতির সঙ্গে বিবেচনা করবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট সামসুল জালাল চৌধুরী, অ্যাডভোকেট কে এম জাবির, সহকারী সেক্রেটারি অ্যাডভোকেট মো. কামাল হোসেন মিয়া,  নির্বাহী সদস্য অ্যাডভোকেট সাবিনা ইয়াসমিন লিপি প্রমুখ।

 

আপনার মতামত লিখুন :