ডিএসইর প্রধান সূচক ৮, সিএসইতে কমেছে ২৯ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে প্রধান সূচক কমে শেষ হয়েছে দিনের লেনদেন।

বৃহস্পতিবার (১১ জুলাই) ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৮ পয়েন্ট এবং সিএসইতে সিএসসিএক্স কমেছে ২৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৮ কোটি ৮৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ২১ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৮ কোটি ৮৮ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ১০ পয়েন্ট। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ১০ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। বেলা ১টায় সূচক কমে ১২ পয়েন্ট। বেলা ২টায় সূচক ৭ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২২২ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৫৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৯৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ২১৯ এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, গ্রামীণ ফোন, রূপালী ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, এটিসিএসএলজিএফ, রানার অটোমোবাইল, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ এবং ন্যাশনাল টিউবস।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৯ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯৮ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে ১৪ হাজার ১২৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৭২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ফেডারেল ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, এসইএমএলএলইসিএমএফ, এসইএমএলএলইসিএমএফ, আইটিসি, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফাস্র্ট মিউচ্যুয়াল ফান্ড লিগ্যাসি ফুটওয়্যার এবং প্রগতি ইন্স্যুরেন্স।

আপনার মতামত লিখুন :