পুঁজিবাজারে সূচকের ওঠানামা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ জুলাই) সূচকের ওঠানামা প্রবণতায় লেনদেন চলছে। এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৮ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে ৮৭ কোটি ৮৫ লাখ টাকার মোট লেনদেন হয়েছে এবং সিএসইতে ৩ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৪ পয়েন্ট। ১০টা ৪৫ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক কমতে থাকে। ১০টা ৫০ মিনিটে সূচক বাড়ে ৬ পয়েন্ট। ১০টা ৫৫ মিনিটে সূচক ১ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হতে শুরু করে। বেলা ১১টায় সূচক ১ পয়েন্ট কমে এবং বেলা ১১টা ১০ মিনিটে ডিএসইএক্স কমে ৬ পয়েন্ট। কিন্তু এরপর সূচক আবার বাড়তে থাকে। বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ১৩৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ৮৩২ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক এক পয়েন্ট বেড়ে অবস্থান করেছে এক হাজার ১৭৮ পয়েন্টে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৮৭ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, সি পার্ল রিসোর্ট, সোনারবাংলা ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার, রানার অটোমোবাইল, নিটল ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ইউনাইটেড পাওয়ার এবং সিলকো ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৮ পয়েন্ট কমে ৯ হাজার ৫৫০ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে ১৩ হাজার ৯৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট কমে ১৫ হাজার ৭১৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সাড়ে ১১টা পর্যন্ত সিএসইতে ৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এসইএমএল আইবিবিএল ফান্ড, স্কয়ার টেক্সটাইল, ন্যাশনাল ফিড মিল, শিফার্ড ইন্ডাস্ট্রিজ, এশিয়া ইন্স্যুরেন্স, ট্রাস্ট ব্যাংক, শাইনপুকুর সিরামিকস, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং ডোরিন পাওয়ার।

আপনার মতামত লিখুন :