পুঁজিবাজারে সূচক বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

টানা ৯ দিন ঈদের ছুটির পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শুরু হয়েছে লেনদেন। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উভয় পুঁজিবাজারে সূচক বেড়ে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন সোয়া ১১টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২৬ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৭ কোটি ৮৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ২ লাখ টাকা।

ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৬ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৪ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১১ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৫ বাড়ে এবং বেলা সোয়া ১১টায় সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ২০৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক প্রায় এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৩৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহসূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৯৪ পয়েন্টে।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কেপিসিএল, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, কপারটেক, বঙ্গজ, মুন্নু স্টাফলারস, গ্লোবাল ইনস্যুরেন্স, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং লিবরা ইনফিউশন।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ২৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৮৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা সোয়া ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএলএফবিএসএলজিএফ, এসইএমএল এলইসিএমএফ, এসইএমএল আইবিবিএল এসএফ, এসিআই ফর্মুলা, সিটি জেনারেল ইনস্যুরেন্স, প্যারামাউন্ট ইন্ডাস্ট্রিজ, হাক্কানি পাল্প এবং মোজাফফর হোসেন স্পিনিং।

আরও পড়ুন: বিমা কোম্পানির শেয়ারে নজর বিনিয়োগকারীদের

আপনার মতামত লিখুন :