সূচক বেড়েছে উভয় পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ আগস্ট) সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ২২ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৭০ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৬৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১২ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২২ পয়েন্ট। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক ২৩ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২৪ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২৩ পয়েন্ট বাড়ে। দুপুর ১২টায় সূচক বাড়ে ১৯ পয়েন্ট। দুপুর ১টায় সূচক ১২ পয়েন্ট বাড়ে। দুপুর ২টায় সূচক ১৪ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২২৭ পয়েন্টেই অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২০২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- কেপিসিএল, ওরিয়ন ফার্মা, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিকস, কপারটেক, সিনোবাংলা, সিলকো ফার্মা, বাংলাদেশ শিপিং করপোরেশন, বঙ্গজ এবং স্কয়ার ফার্মা।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭১৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪১ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৯৯৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- তাল্লু স্পিনিং, মেঘনা সিমেন্ট, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, সমরিতা হাসপাতাল, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ইনফিউশন, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, হাইডেলবার্গ সিমেন্ট, ইস্টার্ন টেক্সটাইল এবং কেয়া কসমেটিকস।

আপনার মতামত লিখুন :