উভয় পুঁজিবাজারের সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
শেয়ার বাজার নিম্নমুখী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

শেয়ার বাজার নিম্নমুখী, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৬ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ৯০ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০ কোটি ৯৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৪ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৯ পয়েন্ট। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৪ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক বাড়ে ৩ পয়েন্ট। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১টায় সূচক ২ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক ৫ পয়েন্ট কমে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে ৫ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ২০৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৫টির, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ইউনাইটেড পাওয়ার, ওরিয়ন ফার্মা, সিলকো ফার্মা, বিকন ফার্মা, কেডিএস অ্যাকসেসরিজ, ফরচুন সু, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিকস, জেএমআই সিরিঞ্জ এবং বেক্সিমকো লিমিটেড।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৬০ পয়েন্ট কমে ১৪ হাজার ১৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬২ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৭৭ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- সন্ধানী ইনস্যুরেন্স, সিটি জেনারেল ইনস্যুরেন্স, সিলকো ফার্মা, কেডিএস অ্যাকসেসরিজ, শাশা ডেনিমস, হাক্কানি পাল্প, কেবিপিপিডব্লিউবিআইএল, আনোয়ার গ্যালভানাইজিং এবং ইউনাইটেড এয়ার।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর