৬ দিন পর সূচক বেড়েছে পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে সূচক বেড়ে শেষ হয়েছে দিনের লেনদেন। টানা ছয় কার্যদিবস সূচক পতনের পর পুঁজিবাজারের সূচক বাড়ল।

বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ৩০ পয়েন্ট।

এ দিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৫ কোটি ৫১ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ১৭ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১৫ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৫ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২৭ পয়েন্ট বাড়ে এবং বেলা ১২টায় ডিএসইএক্স সূচক ৩৭ বাড়ে। বেলা ১টায় ডিএসইএক্স ২১ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ২৭ পয়েন্ট বাড়ে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৫৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৬৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে— ইউনাইটেড পাওয়ার, আইপিডিসি, ফরচুন সু, মুন্নু সিরামিকস, খুলনা পাওয়ার কোম্পানি, মুন্নু স্টাফলারস, ডোরিন পাওয়ার, ন্যাশনাল টিউবস, স্টাইল ক্রাফটস এবং সিলকো ফার্মা।

সিএসই
অন্যদিকে লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২৬৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৭৯ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৬৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ দিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো—তুংহাই, দেশবন্ধু ইন্ডাস্ট্রিজ, কেবিপিপি, এসইএমএল আইবিবি, এইএমএল এফবিএসএল, সিএপিএম বিডিবিএল, গোল্ডেন হার্ভেস্ট, প্রগতি ইন্স্যুরেন্স, এমারেল্ড অয়েল এবং এসইএমএল এলইসিএমএফ।

আপনার মতামত লিখুন :