ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ২০, সিএসইতে ১৭ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বেড়ে শেষ হয়েছে দিনের লেনদেন।

রোববার (০৮ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৭ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২৭ কোটি ৬৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৬ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৪০ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই
রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়। শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ২১ পয়েন্ট।

এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ২৫ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩৫ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৩ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৩৬ পয়েন্ট বাড়ে এবং বেলা সাড়ে ১১টায় ডিএসইএক্স সূচক ৩৭ বেড়ে, বেলা ১২টায় ডিএসইএক্স সূচক ২২ বাড়ে। বেলা ১টায় ডিএসইএক্স ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ২৩ পয়েন্ট বাড়ে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৬৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১৭১ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১৭২টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, মুন্নু সিরামিকস, স্টাইল ক্রাফটস, মুন্নু স্টাফলারস, ফরচুন সু, সিলকো ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল, খুলনা পাওয়ার এবং বঙ্গজ।

সিএসই
লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৯ হাজার ২৮৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৪১৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৮ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৯২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো—এসপি সিরামিকস, সায়হাম টেক্সটাইল, স্টান্ডার্ড ইন্স্যুরেন্স, ইমাম বাটন, ন্যাশনাল হাউজিং, মাইডাস ফাইন্যান্স, আইপিডিসি, ওসমানিয়া গ্লাস, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং অ্যাপালো ইস্পাত।

আপনার মতামত লিখুন :