পুঁজিবাজারে শুরুতে সূচক বাড়লেও পতনে শেষ

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৯ সেপ্টেম্বর) সূচক কমে শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। যদিও লেনদেনের শুরুতে সূচক ছিল ঊর্ধ্বমুখী। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৩৬ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৬১ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৪৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৬ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৯ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১০ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর সূচক আবার বাড়তে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১১ পয়েন্ট বাড়ে, বেলা ১২টায় ডিএসইএক্স সূচক ৪ বাড়ে। এরপর থেকে সূচক গত কার্যদিবসের চেয়ে নেতিবাচক হতে থাকে। বেলা ১টায় ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে যায়। বেলা ২টায় সূচক ২১ পয়েন্ট কমে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৪ পয়েন্ট কমে ৫ হাজার ৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৬৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৪টির, কমেছে ২৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই'র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, ইবনে সিনা, মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, স্টাইল ক্রাফটস, মুন্নু স্টাফলারস, ওয়াটা কেমিক্যাল, বিকন ফার্মা, আইটিসি এবং গ্রামীণ ফোন।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে ৯ হাজার ২৪৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৩১ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট কমে ১৫ হাজার ২২৮ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৬৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই'র শীর্ষ কোম্পানিগুলো হলো- বিআইএফসি, ওয়াটা কেমিক্যাল, ইবনে সিনা, এইচএফএল, এমটিবি, আইএফআইএল ইসলামি মিউচ্যুয়াল ফান্ড, আইটিসি, বিকন ফার্মা, মিথুন নিটিং এবং শমরিতা হাসপাতাল।

আপনার মতামত লিখুন :