বড় দরপতনে চলছে পুঁজিবাজারের লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (১১ সেপ্টেম্বর) সূচকের বড় দরপতনের মধ্যে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১টা পর্যন্ত ডিএসই'র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬৪ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসইএক্স কমেছে ১০৫ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩২১ কোটি ২৩ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ২৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসই'র ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৯ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৪ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৮ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ১২ পয়েন্ট, বেলা ১২টায় সূচক ৪২ পয়েন্ট এবং বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৬৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৯৪৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৫৬ পয়েন্টে।

এদিন বেলা ১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৬টির, কমেছে ২৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, জেএমআই সিরিঞ্জ, বিকন ফার্মা, আইপিডিসি, স্টাইল ক্রাফটস, মুন্নু স্টাফলারস, ভিএফএসটিডিএল, মুন্নু সিরামিকস, ওয়াটা কেমিক্যাল এবং ইউনাইটেড ইনস্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১০৫ পয়েন্ট কমে ৯ হাজার ১৪২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮৯ পয়েন্ট কমে ১৩ হাজার ২৪২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৭৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৫৪ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসই'র শীর্ষ কোম্পানিগুলো হলো- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, বিচ হ্যাচারি, কেপিপিএল, এপেক্স ফুড, স্কয়ার টেক্সটাইল, আরামিট, প্রভাতী ইনস্যুরেন্স, রেকিট বেঞ্চকিজার, কহিনুর কেমিক্যাল এবং ওয়াটা কেমিক্যাল।

আপনার মতামত লিখুন :