পুঁজিবাজারে বড় দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের বড় দরপতনের মধ্যে শেষ হয়েছে লেনদেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৩২ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৭ কোটি ৩ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৯ কোটি ৪৫ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ সব তথ্য জানা গেছে।

ডিএসই
বুধবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৯ পয়েন্ট।

এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৪ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৮ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ১২ পয়েন্ট, বেলা ১২টায় ‍সূচক ৪২ পয়েন্ট এবং বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৬৪ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৭৪ পয়েন্ট কমে। বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৭৫ পয়েন্ট কমে ৪ হাজার ৯৩৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৫৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৫০২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ২৮৮টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—ন্যাশনাল টিউবস, জেএমআই সিরিঞ্জ, বিকন ফার্মা, স্টাইল ক্রাফটস, মুন্নু স্টাফলারস, ভিএফএসটিডিএল, ওয়াটা কেমিক্যাল, আইপিডিসি এবং স্কয়ার ফার্মা।

সিএসই
বুধবার লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ১৩২ পয়েন্ট কমে ৯ হাজার ১১৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৮৪ পয়েন্ট কমে ১৩ হাজার ২৪৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২১৩ পয়েন্ট কমে ১৫ হাজার ১৪ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো—অলটেক্স, অ্যাপেক্স ফুড, বিচ হ্যাচারি, কেপিপিএল, স্কয়ার টেক্সটাইল, আরামিট, প্রভাতি ইন্স্যুরেন্স, রেকিট বেঞ্চকিজার, স্ট্যান্ডার্ড সিরামিকস এবং কোহিনুর কেমিক্যাল।

আপনার মতামত লিখুন :