এশিয়ার ‘মোস্ট ওয়েল-ফান্ডেড’ স্টার্টআপে ‘সহজ’

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
সহজ-এর লোগো

সহজ-এর লোগো

  • Font increase
  • Font Decrease

দেশের অন্যতম অনলাইন পরিষেবা ‘সহজ’কে এশিয়ার অন্যতম ‘ওয়েল-ফান্ডেড স্টার্টআপ’ হিসেবে তালিকাভুক্ত করেছে বিশ্বের শীর্ষস্থানীয় ডাটাবেজ ও গবেষণা প্রতিষ্ঠান সিবি ইনসাইট।

অনলাইনে টিকিটিং সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে সহজ। এরপর স্টার্টআপটি রাইড-শেয়ারিং ও ফুড ডেলিভারি সেবায়ও নিজেদের কার্যক্রম বিস্তৃত করে।

২০১৪ সালের জানুয়ারি থেকে যেসব প্রতিষ্ঠান ন্যূনতম ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ পেয়েছে এবং ইক্যুইটি ফান্ডিংও পেয়েছে শুধু সেসব স্টার্টআপকেই এ তালিকার জন্য বিবেচনা করা হয়েছে। তালিকায় সহজ-এর পাওয়া বিনিয়োগের ওপর আলোকপাত করা হয়েছে।

তালিকার পাঁচটি প্রতিষ্ঠান ১০০ কোটি মার্কিন ডলারের বেশি বিনিয়োগ পেয়েছে। একমাত্র চীনভিত্তিক প্রতিষ্ঠান অ্যানট ফাইন্যান্সিয়াল ১ হাজার কোটি মার্কিন ডলারেরও বেশি ইক্যুইটি ফান্ডিং পেয়েছে।

সহজ সিঙ্গাপুরভিত্তিক বিনিয়োগ প্রতিষ্ঠান গোল্ডেন গেট ভেঞ্চার থেকে দেড় কোটি মার্কিন ডলার বিনিয়োগ পেয়েছে। এখন পর্যন্ত বাংলাদেশের কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিনিয়োগ প্রতিষ্ঠান থেকে পাওয়া সর্বোচ্চ বিনিয়োগ এটাই।

সিবি ইনসাইটের ‘ওয়েল ফান্ডেড’ তালিকায় সর্বনিম্ন স্থান পাওয়া স্টার্টআপ হচ্ছে শ্রীলঙ্কার ওডক। ওডক সিড ফান্ডিং হিসেবে বিনিয়োগ পেয়েছে ১১ লাখ মার্কিন ডলার।

এ প্রসঙ্গে সহজ-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মালিহা এম কাদির বলেন, সহজ-এর সফলতার পেছনে আছে বৈশ্বিক বিনিয়োগ প্রতিষ্ঠান ও স্বনামধন্য বিনিয়োগকারীরা।

তিনি বলেন, আজ অনলাইন টিকিট সেবা, রাইড সেবা এবং ফুড ডেলিভারি সেবার মাধ্যমে সহজ দেড় কোটি মানুষের কাছে পৌঁছেছে। আমরা বিশ্বাস করি, আমাদের যাত্রা শুরু হয়েছে মাত্র। অনলাইনে আরো অনেক পণ্য ও সেবা নিয়ে আসতে চাই। গ্রাহক অভিজ্ঞতায় আমরা উৎকর্ষের উদাহরণ তৈরি করতে চাই।

আপনার মতামত লিখুন :