আইডিআরএ’র সার্ভিলেন্স কমিটিতে ৫ বিমা এমডি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাধারণ বিমা কোম্পানিগুলো ১৫ শতাংশের বেশি এজেন্ট কমিশন যাতে না দেয়, সে নির্দেশনা বাস্তবায়নে ‘সার্ভিলেন্স কমিটি’ গঠন করা হয়েছে।

গত সোমবার (৯ সেপ্টেম্বর) বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নির্বাহী পরিচালক ড. শেখ মো. রেজাউল ইসলামকে সভাপতি করে ১০ সদস্য বিশিষ্ট এই কমিটি গঠন করা হয়। এর মধ্যে পাঁচজন বেসরকারি বিমা কোম্পানির এমডি এবং বাকি পাঁচজন আইডিআরএ কর্মকর্তা।

শুধু তাই নয়, গত সোমবার এই কমিটির ঘোষণার একদিন পর বুধবার (১১ সেপ্টেম্বর) সার্ভিলেন্স কমিটির নাম পরিবর্তন করে পর্যবেক্ষণ কমিটি করার প্রস্তাব করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

বিমা সংশ্লিষ্টরা বলেছেন, যেসব বিমা কোম্পানি এজেন্টদের ১৫ শতাংশের বেশি কমিশন দেয় তাদেরকেই কমিটির সদস্য হিসেবে রাখা হয়েছে। ফলে কমিটির কার্যক্রম নিয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। পাশাপাশি গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের এমডিকে নিয়ে বিমা সেক্টরে বড় ধরনের বিতর্ক রয়েছে। ফলে অতিরিক্ত কমিশন বন্ধের বিষয়টি আইওয়াশের রূপ নিতে পারে বলে মনে করেন তারা।

বেসরকারি বিমা কোম্পানির পাঁচ এমডি হলেন- রুপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের এমডি পিকে রায়, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের এমডি ফারজানা চৌধুরী, কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেডের ভাইস চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ, এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের এমডি ইমাম শাহীন এবং সোনার বাংলা ইন্স্যুরেন্সের এমডি আব্দুল খালেক মিয়া।

কমিটির আইডিআরএ’র সদস্যরা হলেন- নির্বাহী পরিচালক ড. শেখ মো. রেজাউল ইসলাম, পরিচালক সিদ্দিকুর রহমান, অফিসার আবু মাহমুদ ও রুমানা জামান এবং জুনিয়ার অফিসার হামেদ বিন হাসান।

আইডিআরএ’র পরিচালক সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে এসব তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি বিমা কোম্পানিগুলো আর এজেন্টদের ১৫ শতাংশের বেশি কমিশন দেবে না বলে শপথ নিয়েছে। আইডিআরএ’র প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে বিমা মালিকদের সংগঠন বিআইএ রাজধানীর ঢাকা ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয়। এরই আলোকে গত সোমবার আইডিআরএ সার্ভিলেন্স কমিটি গঠন করেছে।

আপনার মতামত লিখুন :